| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব রমজান উপলক্ষ্যে সব ধরনের খেজুরের দাম কমিয়েছে আরব আমিরাত


রমজান উপলক্ষ্যে সব ধরনের খেজুরের দাম কমিয়েছে আরব আমিরাত


মুসলিম বিশ্ব ডেস্ক     20 March, 2023     03:08 PM    


কয়েকদিন পরই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। এ মাসকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চলছে ছাড়ের ছড়াছড়ি। মানুষ যাতে রমজান মাসে পণ্য ক্রয় করতে গিয়ে কোনো ধরনের দুর্ভোগ এবং কষ্টে না পড়ে এজন্য এসব দেশের সরকার কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে।  

পবিত্র রমজানে খেজুরের চাহিদা বেড়ে যায়। কারণ খেজুর খুবই পুষ্টিকর খাবার। তাই পবিত্র রমজানে সব ধরনের ক্রেতারা যাতে তাদের প্রয়োজন মতো খেজুর ক্রয় করতে পারে এজন্য মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমি রাতে সব ধরনের খেজুরের দাম কমানো হয়েছে। খেজুরের মান অনুযায়ী প্রতি কেজিতে ৫ থেকে শুরু করে ৪০ দিরহাম পর্যন্ত কমানো হয়েছে। 

রাসূল সা. বলেছেন, রোজা রাখার পর ইফতারিতে খেজুর রাখা উত্তম। কেউ যদি খেজুর না পায় তাহলে সে যেন পানি দিয়ে ইফতার করে। অর্থাৎ রমজানে ইফতারিতে রাসূল সা. খেজুরের ওপর গুরুত্ব দিয়েছেন। 

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, সারজার বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে খেজুরের বিক্রি বেড়েছে। এখন প্রত্যেকটি দোকানে প্রতিদিন প্রায় ১৫০ কেজিরও বেশি খেজুর বিক্রি হয়। রমজান শুরু হলে প্রত্যেকটি দোকান প্রতিদিন প্রায় ১ হাজার কেজি খেজুর বিক্রির লক্ষ্যমাত্র নিধারণ করেছে। 

একজন খেজুর বিক্রেতা ইব্রাহিম আব্দুল রমমান বলেন, ‘আমাদের দোকানে ২৫ ধরনের খেজুর রয়েছে। এর মধ্যে জর্ডান, সৌদি আরব, লেবান এবং ফিলিস্তিনের খেজুর আছে। এছাড়াও স্থানীয় বাগানের কিছু খেজুর আছে।